• ad-5
    হোমিওপ্যাথি বিডি.কম ওয়েব সাইটে আপনি কি নতুন ? তা হলে এখানে ক্লিক করুন । হোমিওপ্যাথি বিডি.কম সাইট থেকে উপাজিত অর্থের এক অংশ গরীব দূঃখীদের জন্য ব্যায় করা হয় । একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

ঘরেই বানান মশার জন্য ফাঁদ

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

শিরোনাম পড়ে অবাক হচ্ছেন? ভাবছেন কি করে সম্ভব মশাকে খাঁচায় পোরা? বুদ্ধি থাকলে সবই সম্ভব। এমন একটা খাঁচা বানাব আমরা, যাতে কিনা মশা স্বেচ্ছায় গিয়ে ঢুকবে। অথচ বানাতে নেই মোটেও কোনও ঝামেলা। এই মশার ফাঁদ এক কোনায় রেখে দিলেই আপনার বাসা থাকবে মশা মুক্ত। বিশ্বাস হচ্ছে না? নিজেই চেষ্টা করে দেখুন না!!

যা যা প্রয়োজন

দেড় থেকে দুই লিটারের প্লাস্টিকের বোতল

পানি ১ কাপ

ব্রাউন সুগার- ১/৪ কাপ

১ গ্রাম ইস্ট

প্রণালী

প্লাস্টিকের বোতলটি ২ ভাগ করে কেটে নিন।
পানির সাথে ব্রাউন সুগার মিশিয়ে মিশ্রণটি রেখে দিন একটু। চাইলে হাল্কা কুসুম গরম পানি নিতে পারেন। সেক্ষেত্রে ঠাণ্ডা করুন পুরোপুরি। ঠাণ্ডা হলে বোতলের তলায় ঢেলে দিন।
ইস্ট ঢেলে দিন মিশ্রণের মাঝে, নাড়তে হবে না। ইস্ট কার্বন ডাই অক্সাইড তৈরি করবে, যা কিনা মশাদের জন্য খুবই আকর্ষণীয়।
এবার বোতলের মুখ বা ফানেল অংশটি বোতলের ওপরে ছবির মতন উলটো করে বসান। ইচ্ছা হলে মজবুত করার জন্য টেপ দিয়ে আটকেও দিতে পারেন।
এবার বোতলের নিচের অংশটি কালো কিছু দিয়ে মুড়িয়ে দিন। কালো টেপ দিয়েও মুড়িয়ে দিতে পারেন। কেননা কালো রঙ মশাদের আকর্ষণ করে।
অন্তত ২৪ ঘণ্টা ইস্টকে ফারমেনট হবার সুযোগ দিন। পানিতে বুদবুদ বা ফেনা উঠলে বুঝবেন যে হয়ে গেছ।

এবার এই ফাঁদ রেখে দিন আপনার ঘরের কোথাও, যেখানে জন সমাগম বেশী তার আশে পাশে রাখলেই ভালো। মশা দেখবেন কেমন আকর্ষিত হয়ে এই ফাঁদে এসে ঢোকে আর মারা যায়। ভালো ফল পাবার জন্য ২ সপ্তাহ পর পর পানি, চিনি, ইস্টের মিশ্রণটি বদলে দিন।

মিশ্রণ বদলাবার সময়ে দেখবেন আপনার তৈরি ফাঁদে পা দিয়ে মশা গুলো কেমন ধরা খেয়েছে। ভেবে দেখুন তো, এই মশা গুলো কামড় দিলে কি অবস্থা হতো আপনাদের!

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

4 Comments on ঘরেই বানান মশার জন্য ফাঁদ

  1. eist ki ata ki kore banao jay??

  2. রুটি বানাতে ব্যবহার করা হয় ইস্ট ! দোকানে খুঁজে দেখুন….

  3. ইষ্ট + ব্রাউন সুগার টা আসলে চিনলাম না । কোন ধরনের দোকানে পাওয়া যায় একটু বলবেন।

  4. Thanks For Such Post, Really ! its very helpfull

একটি মন্তব্য পোস্ট করুন

-
namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***