• ad-5

কসমেটিকস কিনুন বুঝে-শুনে

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

কসমেটিকস কেনার সময় বেশিরভাগ সময়ই লেবেল পড়ে দেখা হয় না। হোক সেটা শ্যাম্পু, কাজল বা লিপস্টিক। লেবেলে লেখা উপকরণগুলোর মানে বেশির ভাগ সময়ই বোঝা যায় না। তাই মনেও থাকে না। উপকরণের ক্ষতির বিষয়টি থাকে একেবারেই অজানা। কিন্তু কোন কসমেটিকে কী উপকরণ কতটা পরিমাণ আছে, সেটা জানা খুবই দরকার। নইলে সাজতে গিয়ে দিতে হতে পারে বড় ধরনের মাশুল।

ফরমালডিহাইড, চুল স্ট্রেট রাখা বা সহজে ম্যানেজ করার জন্যে সবচেয়ে কার্যকর একটি উপাদান। কিন্তু অতিরিক্ত পরিমাণে থাকলে এর টক্সিক কেমিক্যাল থেকে চোখ, নাখ ও গলা ক্ষতিগ্রস্ত হতে পারে।

হেয়ার স্ট্রেটনিং প্রডাক্টে ফরমালডিহাইড ১২ শতাংশ থাকলে তা বেশ চিন্তার কারণ। দীর্ঘদিন ধরে এই টক্সিক কেমিকেল ব্যবহার করলে তা ক্যান্সারের আশঙ্কা বাড়িয়ে তোলে। তাছাড়া অ্যাজমা, বার্থ ডিফেক্ট বা অন্ধত্বও হতে পারে।

নেইল পলিশেও থাকে এই ফরমালডিহাইড। সতর্ক থাকতে হবে নেইল পলিশ কেনার সময়েও।
শ্যাম্পুর মধ্যে অতিরিক্ত সোডিয়াম লরেথ সালফেট থাকলে তা শরীরের জন্যে ক্ষতিকর। এতে ব্রেস্ট ক্যান্সারের আশঙ্কা বাড়ে। তবে বেশিরভাগ ক্ষেত্রে তার মাত্রা সহনীয় থাকে।

যেসব শ্যাম্পু বা কসমেটিকে 1.4 dioxane বা প্রেজারভেটিভ quaternium-15 , DMDM hydantion, immidazolidinyl urea, diazolidimyl urea আছে সেগুলো এড়িয়ে চলুন।

প্রায় শতকরা ৬০ ভাগ লিপস্টিকে সীসা রয়েছে। সীসা থেকে অ্যানিমিয়া, গ্রোথ রিটার্ডেশন বা খিঁচুনি হতে পারে। তাই গর্ভবতী মহিলা বা বাচ্চাদের এমন লিপস্টিক এড়িয়ে চলাই ভাল।

ডে মশ্চারাইজারে রেটিনল পমিটেট, রেটিনল, ল্যানোলিন্টে থাকলে অ্যালার্জি হতে পারে। সানস্ক্রিনে অক্সিবেনজন, টাইটানিয়াম অক্সাইড থাকলেও অ্যালার্জি হতে পারে। মাস্কারার মিথাইলপারাবেন অ্যালুমিনিয়াম পাউডার থেকে অ্যালার্জি হতে পারে ।

অনেকে মনে করেন, কসমেটিক যেহেতু ত্বকের ওপরে লাগানো হয়, তাই শরীরের ভিতরে কোন ক্ষতি করে না। কিন্তু, অনেক সময় প্রসাধনীতে এমন কিছু কেমিক্যাল থাকে যা হরমোন ডিসরাপচার করতে পারে। স্পার্ম ড্যামেজ বা রিপ্রডাক্টিভ সিস্টেমেও সমস্যা করতে পারে।

বেশির ভাগ মানুষের বিশ্বাস, ন্যাচারাল বা অরগানিক প্রসাধনী সব সময়ে ভাল। কিন্তু ন্যাচারাল লেবেলের কসমেটিকে অনেক সময় প্রাকৃতিক উপাদানের চেয়ে সিন্থেটিক উপাদান বেশি থাকে। ন্যাচারাল উপাদান বলতে কি বোঝানো হয় সেটা সাধারনত লেখা থাকে না। প্রায় সব ক্ষেত্রেই প্রাকৃতিক উপদানের কৃত্রিম প্রেজারভেটিভ থাকে।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

-
namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***