• ad-5

ওজন বাড়লে গর্ভনিরোধ ওষুধ কাজে আসবে না

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

যেসব নারী ওজন বাড়া নিয়ে এখনো ভাবছেন না, তাদের ভাবা উচিত। কেননা শারীরিক নানা সমস্যার সঙ্গে এবার যুক্ত হয়েছে আরো একটি বিষয়। আপনার ওজন ৮০ কেজির বেশি হলে কাজ করবে না গর্ভনিরোধক পিল।

জরুরি গর্ভনিরোধক পিল প্রস্তুতকারক ফ্রান্সের কোম্পানি এইচআরএ ফার্মা বলেছে, ৮০ কেজির বেশি ওজন যাদের, এমন নারীরা গর্ভনিরোধক পিল ব্যবহার করলেও তা কাজ করে না। জরুরিভিত্তিতে ব্যবহার করা এই পিলের একটি উপকরণ লেভোনর্জেস্ট্রেল, এটি পরীক্ষা করে তারা এ সিদ্ধান্তে পৌঁছেছেন। তাই তারা ভাবছেন পিলের মোড়কে সতর্কতা বাণী রাখা উচিত কিনা তাই নিয়ে।

চিকিৎসকরা বলছেন, মোটা নারীদের এই পিল নেওয়া উচিত নয়। এক্ষেত্রে তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত অথবা বিকল্প পদ্ধতি ব্যবহার করা উচিত, যেমন কপার আইইউডি। কপার আইইউডি এমন একটি ডিভাইস যা গর্ভনিরোধের জন্য জরায়ুতে স্থাপন করা হয়। জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, ‘ইউরোপের ৫০ শতাংশ মানুষই মোটা’। ইউরোপে অতিরিক্ত ওজনের মানুষের সংখ্যা দিনদিন বেড়ে চলেছে। দেখা দিচ্ছে মোটা মানুষের মধ্যে নানা অসুখ। যা অবশ্যই চিন্তার বিষয়।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ মন্ত্রণালয় জানিয়েছে, মোটা নারীদের জন্য আসলেই কি কারণে পিল কাজ করছে না, তা খতিয়ে দেখছে তারা। এ বিষয়ে নিশ্চিত হলে তারা পিলের মোড়কে এ সংক্রান্ত সতর্কতা লিখে দেওয়ার কথা ভাববেন।

এইচআরএ ফার্মার নারী স্বাস্থ্য বিভাগের প্রধান ফ্রেডেরিক ভেলগ্রিন জানালেন, যুক্তরাষ্ট্রে নর্লেভো না পাওয়া গেলেও লেভোনর্জেস্ট্রেলে এমন অনেক জরুরি গর্ভনিরোধক পিল বিক্রি হয়। ২০১১ সালে শুরু হওয়া একটি গবেষণার ফলাফল থেকে তারা এ বিষয়ে নিশ্চিত হয়েছেন, যা তাদের বিস্মিত করেছে।

এইচআরএ ফার্মার প্রধান নির্বাহী এরিন গেইনার বলেন, ইউরোপে কয়েক লাখ নারী এমারজেন্সি পিল ব্যবহার করেন। তবে অনেক গবেষক বলছেন, এই পিলটিতে উচ্চ মাত্রার হরমোন রয়েছে, যা মোটা নারীদের গর্ভনিরোধ প্রক্রিয়ায় বাধা তৈরি করতে পারে। কেননা স্বাভাবিক গর্ভনিরোধক পিলে যে পরিমাণ হরমোন থাকে, এসব পিলে তার মাত্রা অনেক বেশি।

কেউ ধর্ষিত হলে, কনডম ছাড়া যৌন সম্পর্কে লিপ্ত হলে অথবা স্বাভাবিক পিল নিতে ভুলে গেলে সাধারণত নারীরা মর্নিং আফটার পিল ব্যবহার করেন। যৌন সম্পর্কের ৭২ ঘণ্টার মধ্যে জরুরি পিলটি গ্রহণ করতে হয়। এর ফলে ৮৯ ভাগ সম্ভাবনা থাকে গর্ভধারণ না করার। তবে এটি সবচেয়ে বেশি কাজ করে ২৪ ঘণ্টার মধ্যে গ্রহণ করলে।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***