• ad-5
    হোমিওপ্যাথি বিডি.কম ওয়েব সাইটে আপনি কি নতুন ? তা হলে এখানে ক্লিক করুন । হোমিওপ্যাথি বিডি.কম সাইট থেকে উপাজিত অর্থের এক অংশ গরীব দূঃখীদের জন্য ব্যায় করা হয় । একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

ইউরিন ইনফেকশনের কারণ ও লক্ষণ এবং তার ঔষধের নাম

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

ইউরিন ইনফেকশন খুব সাধারণ একটি সমস্যা। পুরুষদের তুলনায় মেয়েদের ইউরিন ইনফেকশন বেশি হয়। তবে বয়স্ক পুরুষরাও এই রোগে ভুগে থাকে। খুব সাধারণ রোগ হলেও ক্ষেত্র বিশেষে এটি রোগীর প্রাণ নাশের কারণও হতে পারে। বিশেষ করে প্রবীণদের ক্ষেত্রে।

প্রস্রাবের রাস্তায় মূলত ব্যাক্টেরিয়ার সংক্রমণ হলে আমরা তাকে ইউরিন ইনফেকশন বলি। ই কোলাই, সিউডোমোনাস, এন্টারোকক্কাস ইত্যাদি ব্যাক্টেরিয়া এই জাতীয় সংক্রমণের জন্য দায়ী। খুব অল্প কিছু ক্ষেত্রে ফাংগাস ইনফেকশনও হতে পারে।

লক্ষণ : ইউরিন ইনফেকশনের লক্ষণগুলো হলো প্রস্রাবে রাস্তাই জ্বালা পোড়া, প্রস্রাবে আগে বা পরে জ্বালা পোড়া, জ্বর, তলপেটে ব্যথা, ঘনঘন প্রস্রাব, শরীর দুর্বল লাগা, খাওয়ার অরুচি ইত্যাদি।

কারণ : প্রস্রাবের রাস্তায় কোনো বাধা থাকলে (যেমন টিউমার, পাথর, প্রস্টেট গ্ল্যান্ড), অনেকক্ষণ প্রস্রাব ধরে রাখলে, পানি কম খেলে, ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় না রাখলে প্রস্রাবের ইনফেকশন হতে পারে। কোনো কারণ ছাড়াও হতে পারে। বৃহদান্ত্রে বাস করা ব্যাক্টেরিয়াগুলো প্রস্রাবের রাস্তায় এসে সংক্রমণ ঘটাতে পারে।

ঔষধ :

Complex medicine

R18

[বিঃদ্রঃ চিকিৎসকের তত্ত্বাবধান ব্যতীত ওষধ সেবন করা উচিত নয়।]

[ ভাল লাগলে পোস্ট টি অবশ্যই কমেন্ট বা শেয়ার করুন , শেয়ার বা কমেন্ট দিলে আমাদের কোনো লাভ অথবা আমরা কোনো টাকা পয়সা পাই না, কিন্তু উৎসাহ পাই, তাই অবশ্যই শেয়ার করুন । ]

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

 
homeopathy.com.bd
-
namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***