• ad-5
    হোমিওপ্যাথি বিডি.কম ওয়েব সাইটে আপনি কি নতুন ? তা হলে এখানে ক্লিক করুন । হোমিওপ্যাথি বিডি.কম সাইট থেকে উপাজিত অর্থের এক অংশ গরীব দূঃখীদের জন্য ব্যায় করা হয় । একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

রমজানে হজমে গণ্ডগোল দূর করার ঘরোয়া উপায়

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

রমজানের সময়ে হজমে গণ্ডগোলের সমস্যা যেন নিত্যদিনের সঙ্গী। বিশেষ করে ইফতারের পর কিংবা সেহেরিতে একটু এলোমেলো খাওয়া হলেই হানা দেয় এই হজমে গণ্ডগোল। পেট ব্যথা, পেতে গ্যাস কিংবা ফুড পয়জনিং। আসুন, আজ জানি রমজানে হজমে গণ্ডগোল দূর করার ঘরোয়া উপায়।
১. আদা

প্রতিদিন ইফতারের পর যদি নিয়ম করে এক কুচি আদার সঙ্গে কয়েক ফোঁটা মধু খেতে পারেন, তাহলে হজমশক্তি ভালো হওয়ার পাশাপাশি খাবার দ্রুত হজমে সাহায্য করবে। গ্যাস হবে না।
২. জিরা

পেট খারাপ, পেটে ব্যথার মতো সমস্যা নিমেষে ঠিক করে দিতে পারে এক চা-চামচ জিরা গুঁড়ো। হালকা গরম পানির সাথে মিশিয়ে পান করুন।
৩. তুলসি

পেটের সমস্যা দূর করার জন্য দারুণ উপযোগী তুলসী। পাতা থেঁতো করে মধুর সঙ্গে মিশিয়ে খেতে পারলে কয়েক ঘণ্টার মধ্যেই সুফল পাওয়া যায়।
৪. কলা

কলাতে প্রচুর পরিমাণে পট্যাশিয়াম থাকে যা ফুড পয়জনিং কমাতে সাহায্য করে। ফুড পয়জনিং হলে স্বাভাবিক খাবার বাদ দিন। বদলে একটা কলার সঙ্গে আপেল মিশিয়ে খেলে বা এক গ্লাস বানানা শেক খেলেও উপকার পাবেন।
৫. আপেল

ডায়রিয়া যে ব্যাক্টেরিয়ার কারণে হয় তার প্রভাব দূর করার পাশাপাশি অ্যাসিড কমাতেও সাহায্য করে।
৬. লেবু

যে সব ব্যাক্টেরিয়ার জন্য ফুড পয়জনিং হয়, তার প্রভাব নষ্ট হয়ে যায় লেবুর রসের অ্যাসিডিটিতে। একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে সামান্য চিনি দিয়ে খেতে পারলে খুব তাড়াতাড়ি উপকার পাওয়া যায়।
৭. পানি

ফুড পয়জনিংয়ের সময় ডিহাইড্রেশনের সমস্য দেখা দেওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই বেশি পরিমাণে পানি খাওয়া ইজ আ মাস্ট।

[ ভাল লাগলে পোস্ট টি অবশ্যই কমেন্ট বা শেয়ার করুন , শেয়ার বা কমেন্ট দিলে আমাদের কোনো লাভ অথবা আমরা কোনো টাকা পয়সা পাই না, কিন্তু উৎসাহ পাই, তাই অবশ্যই শেয়ার করুন । ]

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

-
namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***