কৃত্রিম উপায়ে মানব ডিম্বাণু তৈরি !

এবার প্রথমবারের মতো বিশ্বে কৃত্রিম উপায়ে মানব ডিম্বাণু তৈরি হয়েছে। এমনটাই দাবি করেছেন গবেষকরা। তবে সেটা এখনও পরীক্ষানিরীক্ষার পর্যায়ে রয়েছে বলে জানান তাঁরা।

‘মলিকিউলার হিউম্যান রিপ্রোডাকশন’ পত্রিকায় এমনই একটি গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। অনেক মহিলারা ভ্রুণের অপরিণত অবস্থায় গর্ভপাতের সমস্যায় ভোগেন। এছাড়া ক্যানসারে আক্রান্ত হওয়া, রেডিওথেরাপি ও কেমোথেরাপি নেয়ার ফলে যাঁদের গর্ভপাতের আশঙ্কা বেড়ে যায়, তাদের ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহার হবে, দাবি গবেষকদের।

তবে ক্যানসার আক্রান্ত কোষগুলো পরের প্রজন্মে চলে যাবার আশঙ্কা করছেন এক স্ত্রীরোগ বিশেষজ্ঞ। এডিনবারা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী এভলিন টেলফারের দাবি, ‘যখন ডিম্বাণু নিষ্কাশন হচ্ছে, তখন তাতে ক্ষতিকর কিছু না থাকার কথা।’

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এই গবেষণার শুরু হয়েছিলো ইঁদুর নিয়ে। সাফল্য মিলতেই মানুষের ক্ষেত্রে প্রয়োগ করা হয়। চার ভাগে বিভিন্ন প্রক্রিয়ায় সেই কোষকে ডিম্বাণুতে পরিণত করা হয়। ৪৮ টি ডিম্বাণু সফলভাবে পরীক্ষার শেষ ভাগে পৌঁছায়। পূর্ণাঙ্গ অবস্থায় যায় ৯টি ডিম্বাণু। এভলিন জানান, চিকিৎসা ক্ষেত্রে ছাড়পত্র পেতে আরো বহুপথ বাকি।

সূত্র: এবেলা

homeopathybd
ঔষধী গাছ

Leave a comment

namaj.info bd news update 24 short film bd _ Add
. -
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***