• ad-5
    হোমিওপ্যাথি বিডি.কম ওয়েব সাইটে আপনি কি নতুন ? তা হলে এখানে ক্লিক করুন । হোমিওপ্যাথি বিডি.কম সাইট থেকে উপাজিত অর্থের এক অংশ গরীব দূঃখীদের জন্য ব্যায় করা হয় । একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

কলা খেলে কি হয় ?

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

কলা একটি অথ্যন্ত উপকারি ফল। দামও অনেক কম। কিন্তু অনেকেই জানেন না কলা খেলে কি উপকার হয়। আর না জানার কারণেই অনেক সময় এই ফল খাওয়ার উপর ততটা গুরুত্বারোপপ করে না তেমন একটা। আজকে কলার গুণ সম্পর্করই জানানোর চেষ্টা করবো।

অ্যামেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, মারাত্মক ওজন বা ডায়াবিটিস না থাকলে রোজ কলা খাওয়া ভাল।

কলা প্রসঙ্গে পুষ্টিবিদ বিজয়া অগ্রবাল বলেন, ‘কম খরচে এত উপকারি খাবার খুব কমই আছে।’

১. রক্তচাপ বশে রাখতে, হার্টকে সুস্থ রাখতে দিনে ৪৭০০ মিলিগ্রা পটাশিয়াম খাওয়া উচিত। বড় একটি কলায় আছে ৩৫০–৪০০ মিলিগ্রা পটাশিয়াম। কাজেই অন্য পটাশিয়ামসমৃদ্ধ খাবারের পাশাপাশি দিনে একটা করে কলা খাওয়াই যেতে পারে।

২. কলায় আছে ভিটামিন বি ৬ । হার্টের শত্রু হোমোসিস্টিন নামে প্রোটিনের পরিমাণ কমাতে সে সিদ্ধহস্ত ।

৩. বিজ্ঞানীদের মতে, দিনে কম করে ২৫ গ্রাম ফাইবার খেলে হৃদরোগের আশঙ্কা প্রায় ৪০ শতাংশ কমে যায়। নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরল। একটি মাঝারি কলা খেলে দৈনিক এই চাহিদার প্রায় ১২ শতাংশ পূরণ হয়ে যায়।

৪. একটা মাঝারি কলা খাওয়া মানে দিনে যতটা ভিটামিন সি দরকার তার প্রায় ১৫ শতাংশ পেয়ে যাওয়া। ভিটামিন সি–এর অনেক কাজ৷ ত্বক ভাল রাখার পাশাপাশি সে ভাল রাখে হার্টকে। আয়রন শোষণে সহায়তা করে কমায় অ্যানিমিয়ার প্রকোপ।

৫. কলায় উপস্থিত ফেনল নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাবে বিভিন্ন ক্রনিক অসুখ, এমনকি, হার্টের অসুখেরও প্রবণতা কমে।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

 
homeopathy.com.bd
-
namaj.info bd news update 24 short film bd _Add
.

নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! ফোন : 01951 53 53 53 ( BD Time 10AM - 5PM )
হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।