• ad-5
    হোমিওপ্যাথি বিডি.কম ওয়েব সাইটে আপনি কি নতুন ? তা হলে এখানে ক্লিক করুন । হোমিওপ্যাথি বিডি.কম সাইট থেকে উপাজিত অর্থের এক অংশ গরীব দূঃখীদের জন্য ব্যায় করা হয় । একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

প্রচণ্ড গরমে ঘামের গন্ধ দম বন্ধ!

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

রাজধানীতে প্রচণ্ড গরমে ঘামে ভিজে গেছেন পথচারীরা। রাস্তার ধারের কল থেকেই পানি পান করছেন একটু প্রশান্তি পেতে। ছবি: মনিরুল আলমহাঁসফাঁস গরমে এমনিতেই নাভিশ্বাস! তার ওপর যদি কারও ঘামে-নাওয়া শরীর থেকে আসতে থাকে উৎকট দুর্গন্ধ, তাহলে তা সহ্য করাটা খুবই মুশকিল। কেবল গণপরিবহনই নয়, ঘামের গন্ধে বিব্রতকর পরিস্থিতি তৈরি হতে পারে অফিস, বাড়িÑসব খানেই। আর যদি এই ঘামে গন্ধ দম বন্ধ অবস্থার জন্য আপনি নিজেই দায়ী হন, অর্থাৎ আপনার গায়েই থাকে গন্ধ, তাহলে তো বিপদ বড্ড বেশি। গায়ে গন্ধ হলে আপনি নিজে যেমন বিব্রত হবেন, তেমনি বিব্রত হবেন আপনার পরিবার-পরিজন, সহকর্মী বা পরিচিত জনেরাও।
ঘামে বাজে গন্ধ হওয়াটা একটা রোগ বটে। সেটা থাকলে অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কিন্তু তা না হলেও সাধারণ ঘামের গন্ধ থেকে মুক্তি পেতেই সচেতন থাকা চাই। বিষয়টি আপনার ব্যক্তিত্বের ওপরও প্রভাব ফেলতে পারে। অনেকেই গায়ের গন্ধ থেকে মুক্তি পেতে, বিশেষ করে গরমকালে নানা রকম ‘ডিওডোরেন্ট’ বা ‘গন্ধনাশক সুগন্ধি’ ব্যবহার করে থাকেন। কিন্তু এটা সব সময় কার্যকর ফল নাও দিতে পারে। গায়ে গন্ধ থেকে মুক্তির জন্য গরমকালে নিচের পাঁচটি বিষয়ে খেয়াল রাখুন, মেনে চলুন

সময় দিন গোসলে
অনেকে তো সারা বছরই দিনে দুবার গোসল করেন। আর অনেকে কেবল গরমকালে দুবার গোসলে অভ্যস্ত। আপনার গায়ে গন্ধ হলে সকালের গোসলের পাশাপাশি সন্ধ্যা বা রাতের বেলায়ও আরেকবার গোসলের অভ্যাস করে নিতে পারেন। এভাবে শরীরটা পরিচ্ছন্ন রাখতে পারলে কিছুটা উপকার পাবেন।

কাপড়চোপড়ে খেয়াল রাখুন
শরীরটা পরিচ্ছন্ন রাখার পাশাপাশি খেয়াল রাখুন সব সময় পরনের কাপড়চোপড় পরিচ্ছন্ন আছে কি না। গরমের দিনে ঘামে ভিজে বলে এমনিতেই কাপড় বেশি ময়লা হয় আর অবশ্যই খেয়াল করুন, গরমকালে অন্তত সুতি কাপড়, নরম ও পাতলা কাপড় পরছেন কি না। পাতলা ও সুতি কাপড়ে যেমন আরাম পাবেন, তেমনি তা গায়ের ঘাম কমাবে, স্বস্তি দেবে।

গায়ে পাউডার মাখুন
ট্যালকম পাউডার আধুনিককালে এসে অনেকটা যেন অবহেলিত। কিন্তু এর বিশেষ উপকার আছে। গরমের দিনে গায়ে পাউডার মাখুন। তবে, অবশ্যই খেয়াল রাখতে হবে গায়ে এই পাউডার মাখাটা হতে হবে পরিচ্ছন্ন শরীরে। গোসলের পর, গা মুছে। নইলে ময়লা গায়ে ঘামে চিটচিটে শরীরে পাউডার মাখলে তা হিতে বিপরীত হবে। ট্যালকম পাউডার ঘামের গন্ধ কমাতে সাহায্য করতে পারে।

পেঁয়াজ-রশুন কম খান
পেঁয়াজ ও রশুন খাওয়ায় বেশ কিছু স্বাস্থ্যগত উপকার থাকলেও বেশি পরিমাণে পেঁয়াজ-রশুন খেলে গায়ে গন্ধ হয়। বেশি পরিমাণে পেঁয়াজ, রশুন বা মেথি-জাতীয় খাবার খেলে শরীরের রোমকূপ দিয়ে বিশেষ রাসায়নিক বের হয়ে আসে বলে গায়ে গন্ধ হতে পারে। ফলে গরমকালে এগুলো বেশি খাওয়া থেকে বিরত থাকুন।

গন্ধনাশক সুগন্ধি ব্যবহার করুন
একটা ভালো ‘ডিওডোরেন্ট’ খুঁজে নিন, ব্যবহার করুন। এটা যেমন আপনাকে অনেকটা সতেজ গন্ধের অনুভূতি দেবে, তেমনি তা শরীরে ঘাম হওয়াটাও একটু কমিয়ে দিতে পারে। আর এ থেকে কিছুটা মানসিক স্বস্তিও পেতে পারেন আপনি।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

-
namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***