• ad-5

এই গরমে ত্বকের যত্ন

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে ত্বকের পরিচিত রূপও বদলাতে থাকে আর এমনিতেই আমাদের কারও ত্বক শুষ্ক, কারও স্বাভাবিক আবার কারও তৈলাক্ত। এই চৈত্রের খর-তাপে, এই নিদারুণ রোদের দিনে আপনার ত্বক সুন্দর ও কোমল রাখতে এবং রোদ থেকে বাঁচাতে প্রয়োজন পড়বে বাড়তি যত্নের।

এই আবহাওয়ায় কারা কীভাবে ত্বকের যত্ন নেবেন, তা জানিয়েছেন অভিনেত্রী ও গ্ল্যামার মেকওভার সেলুনের রূপবিশেষজ্ঞ আজমেরী হক বাঁধন।

স্বাভাবিক ত্বকের যত্নে
এই গরমে স্বাভাবিক ত্বকের যত্ন নিতে প্রথম শর্ত হলো রাতে ঘুমানোর আগে ভালো যেকোনো ফেস-ওয়াশ দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। তারপর কোনো ক্রিম মাখতে পারেন। আর মাঝেমধ্যেই দুধের সর এবং মুলতানি মাটি মুখে মাখতে পারেন। তাহলে আপনার মুখের লাবণ্য আগের মতোই থাকবে।
শুষ্ক ত্বকের খেয়াল রাখা
যাদের ত্বক শুষ্ক, তাঁরা দিনে যখনই সময় পাবেন পানি দিয়ে মুখ ধুয়ে নেবেন। তারপর টিস্যু বা নরম কাপড়ে মুখ মুছবেন। আর রাতে ঘুমাতে যাওয়ার আগে দুধের সর পাঁচ মিনিট মুখে লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে
তৈলাক্ত ত্বক যাদের একটু পরপরই তাঁদের মুখ ঘেমে যায়। এ জন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্লিনজার দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। তারপর আপনার পছন্দ অনুযায়ী নাইট ক্রিম মাখতে পারেন আর সপ্তাহে দুই-তিন দিন মুলতানি মাটি ভালোভাবে গুলিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলবেন। এতে অনেক উপকার পাবেন।
ত্বক ভালো রাখবে যেসব খাবার
গরমে যতটা সম্ভব চর্বিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। হালকা খাবার এবং মাছের তেল এ সময় অনেক উপকারে আসবে। এ ছাড়া সব সময় বেশি বেশি পানি পান করুন। বেশি করে সবুজ শাকসবজি খাবেন। গরমে তরমুজ এবং বেশি বেশি করে দেশি ফল খান।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***