• ad-5

যে ৬টি ভুলের কারণে ব্রাশের পরও ক্ষতি হচ্ছে আপনার দাঁতের

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

আমরা অনেকেই অবহেলা করে থাকি দাঁতের যত্নের ব্যাপারে। সব কিছুর ভালোমত যত্ন নিলেও সমস্যা না হওয়ার আগ পর্যন্ত দাঁতের যত্নে আমরা বরাবরই খামখেয়ালী। ঠিক মতো দাঁত ব্রাশ না করা এবং দাঁতের ব্যথাকে অবহেলা করে আমরা নিজেরাই দাঁতের মারাত্মক ক্ষতি করে থাকি। কিন্তু ভাবি না দাঁত না থাকলে আমরা খাব কিভাবে।

অনেকে নিয়মিত দাঁত ব্রাশের পরও পড়ে থাকেন দাঁতের নানান সমস্যায়। এর কারণ, আমরা অনেকে সঠিক দাঁত ব্রাশের নিয়মকানুন জানি না এবং নিজেদের মত করে দাঁত ব্রাশ করে দাঁতের ক্ষতি ডেকে আনি। তাই আজকে জেনে নিন কোন ভুলগুলোর কারণে ব্রাশ করার পরও আমাদের দাঁতের ক্ষতি হয়।

আমরা দাঁত ব্রাশের সঠিক সময় জানি নাঃ-

অনেকেই আছেন যারা ব্রাশ করার সময় অনেক তাড়াহুড়ো করে থাকেন। মাত্র কিছুক্ষণ দাঁত ব্রাশ করেই ক্ষান্ত দেন। আবার অনেকে আছেন অনেকক্ষণ ধরে দাঁতে ব্রাশ ঘষতে থাকেন। এই দুটি কাজই দাঁতের জন্য ক্ষতিকর। দাঁত ব্রাশ করার নির্দিষ্ট সময় হচ্ছে ২ মিনিট। পরবর্তী সময় দাঁত ব্রাশ করার সময় মাথায় রাখুন ২ মিনিট দাঁত ব্রাশ করার কথাটি।

দাঁত ব্রাশের সঠিক নিয়ম না জানাঃ-

আমরা অনেকেই দাঁত ব্রাশের সঠিক নিয়ম জানি না। এবং জানলেও তা ঠিক মতো মানি না। এটি দাঁতের জন্য অনেক ক্ষতিকর। দাঁত ব্রাশের সঠিক নিয়ম হলো উপর থেকে নিচের দিকে ব্রাশ করা। দাঁতের গোঁড়া থেকে নিচের দিকে ব্রাশ করার অভ্যাস করে নিন ভালোভাবে।

খুব জোরে ব্রাশ ঘষাঃ-

অনেকেই মনে করেন দাঁতের ওপর জোরে জোরে ব্রাশ ঘষলে দ্রুত এবং বেশি ভালো ভাবে দাঁত পরিষ্কার করা যাবে। কিন্তু এই কাজটি অনেক বড় ভুল কাজ। দাঁতের ওপর বেশি জোরে ব্রাশ ঘষলে দাঁতের অপরের এনামেলের অনেক ক্ষতি হয় এবং মাড়িরও ক্ষতি হয় । দাঁতের ওপর ব্রাশ ঘষতে হয় আলতো ভাবে।

ঠিকমতো কুলকুচা না করাঃ-

ব্রাশ করার পর আমরা যখন মুখ ধুয়ে থাকি তখন তাড়াহুড়ো করার ফলে আমাদের দাঁতের অনেক ক্ষতি হয়। ব্রাশ করার পর খাদ্যকণা এবং ব্যাকটেরিয়া আমদের মুখের ভেতর থাকে। আমরা ভালো করে কুলকুচা না করলে তা দূর হয় না। তাই ব্রাশ করার পর একটু সময় নিয়ে ভালো করে কুলকুচা করুন।

ভালো ব্রাশ ব্যবহার না করাঃ-

অনেকে টুথ ব্রাশ কেনার সময় কোনো ধরণের সতর্কতা অবলম্বন করেন না। হাতের কাছে যে ব্রাশ পান তাই কিনে নেন। কিন্ত টুথব্রাশ কেনার সময় দেখে নিতে হয় ব্রাশটির ব্রিসল নরম কিনা। শক্ত ব্রিসেলের ব্রাশ দাঁতের ক্ষতি করে। তাই একটু দাম দিয়ে হলেও ভালো এবং সঠিক টুথব্রাশ কিনুন।

টুথপেস্ট কেনার সময় সতর্ক না থাকাঃ-

অনেকেই যেকোনো টুথপেস্ট কিনে ব্যবহার করে থাকেন। আবার অনেকে বাজার থেকে টুথপেস্ট না কিনা বিভিন্ন ধরণের দাঁতের মাজন কিনে থাকেন। এই কাজটি ভুলেও করবেন না। টুথপেস্ট কেনার সময় সতর্ক থাকুন। বেকিং সোডা জাতীয় টুথপেস্ট কিনবেন না। এতে দাঁতের এনামেলের ক্ষয় হয়।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***