• ad-5

রোগের লক্ষণ ফ্যাশনে যোগ হওয়া নেইল আর্ট

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

রোগের লক্ষণ ফ্যাশনে যোগ হওয়া নেইল আর্ট। হাত-পায়ের সৌন্দর্যে নখের যত্নের অবশ্যই দরকার। অনেকেই এতসব যত্নের মাঝে নিজের নখটাকে ভালোভাবে দেখার সময় করে উঠতে পারে না। কিংবা দেখার প্রয়োজন বোধ করে না। কিন্তু নখের বর্ণ, দাগ ও আকার-আকৃতি দেহে ক্রমশ বাড়তে থাকা রোগের লক্ষণ বোঝায়? অনেকেই হয়তো এই ব্যাপারটির সঙ্গে অবগত নন। কিন্তু আসলেই নখে দেহের রোগের লক্ষণগুলো ধরা পড়ে।

নখে লক্ষণগুলোর মধ্যে রয়েছে –

নখে ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত : নখে খুব ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত অনেক সময়েই চোখে পড়ে না। ভালো করে খেয়াল করলে ধরা পড়বে নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত। যারা সব সময় নখে নেইলপলিশ ব্যবহার করে থাকেন তাদের চোখ এড়িয়ে যাবার সম্ভাবনাই বেশি। যদি খেয়াল না করে থাকে তবে খেয়াল করুন। কারণ নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত সরেইসিস, বিষন্ণতা ও ত্বকের অস্বাভাবিক বৃদ্ধি জনিত রোগের লক্ষণ। নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত চোখে পড়লে অতি দ্রুত ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিৎ।

ফ্যাকাসে নখ : ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে সাধারণত নখের রঙ গোলাপি হয় যখন দেহে পরিমিত পরিমাণ রক্ত থাকে। যদি নখ দেখতে ফ্যাকাসে ও প্রাণহীনলাগে তবে রক্তস্বল্পতা রোগ বোঝা যাবে। এছাড়াও ফ্যাকাসে নখ ডায়বেটিস ও লিভারের রোগের লক্ষণ।

নখে কালো দাগ : নখে লম্বালম্বি হালকা কালো কালো ছোপ কিংবা দাগ দেখা যায়। কালো দাগ প্রথমে হালকা থাকে পরে গাঢ় হয়ে যায়। মাঝে মাঝে নখে দাগের রেখা উঁচু হয়ে যায়। সাধারণত হাত বা পায়ের বুড়ো আঙ্গুলে এই সমস্যা দেখা যায়। যদি আপনার নখে এইরকম দাগ লক্ষ্য করা যায় তবে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের শরনাপন্ন হওয়া দরকার। কারণ এটি স্কিন ক্যান্সারের প্রথম লক্ষণ।

নখে সাদা সাদা ফুটি : নখের সাদা ফুটিকে বিয়ের ফুল বলে ধারণা করে থাকেন কেউ কেউ। যা সম্পূর্ণ রূপে ভুল। নখের এই সাদা ফুটি কিডনি রোগের লক্ষণ। দেহে প্রোটিনের অভাব হলেও নখে সাদা ফুটি দেখা যায়।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***