• ad-5

কান যখন শো শো করে

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

আমাদের পঞ্চ ইন্দ্রিয়র একটি হলো কান। কান নিয়ে আমাদের অনেক সময় ঝামেলায় পড়তে হয়। কানের এমনি একটি সমস্যার হলো শো শো শব্দ শোনা। বিশেষ করে বয়সী লোকদের মুখে অনেক সময়ই কানে শো শো করার অভিযোগ শোনা যায়। অনেকেই কান নিয়ে এ জাতীয় অভিযোগকে তেমন গুরুত্ব দিতে চান না।

বা কানে শো শো করা যে কোনো অসুখের উপসর্গ হতে পারে সে কথাটি তারা মোটেও মানতে রাজী হন না। কিংবা জানেন না। সে যাই হোক না কেনো, কানের এই রোগ নিয়ে আমরা কথা বলেছি, ঢাকার খ্যাতনামা হাসপাতাল হলি ফ্যামেলির নাক কান গলা রোগ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর ডা. এস এম খোরশেদ মজুমদারের সাথে। বয়স বাড়ার সাথে সাথে কানের শ্রবণ ক্ষমতা হ্রাস পেতে থাকে বা দুর্বল হয়ে পড়তে থাকে।

কানে শো শো করাটা এই শ্রবণ শক্তি দুর্বল হয়ে পড়ার সাথে ঘটতে থাকে। বেশির ভাগ মানুষেরই বয়স বাড়ার সাথে সাথে কানে শো শো করা শব্দ পায়। তবে কেউ এ ব্যাপারে অভিযোগ করেন। আর কেউ কেউ কোনো অভিযোগ করেন না।

বয়সের সাথে সাথে কানে শো শো করার উপসর্গ দেখা দিতেই পারে। এ জন্য তেমন দুশ্চিন্তার কোনো কারণ নেই। তবে দুই কানে একই সাথে সাথে শো শো না করে যদি কারো একটি কানে শো শো শব্দের উপসর্গ দেখা দেয় তা হলে সতর্ক হতে হবে। কারণ টিউমার বা অন্য কোনো রোগের কারণে এমন শো শো শব্দ হতে পারে বলে চিকিৎসকরা তখন সন্দেহ করেন। সে অবস্থায় দেরি না করে চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হবে।

এক কানে শো শো করা আরো ব্যাখ্যা দিতে যেয়ে এই চিকিৎসক জানান, চিকিৎসকরা এ ধরণের রোগীর চিকিৎসা করতে যেয়ে কানে নানা ধরণের সমস্যা দেখতে পান। হতে পারে কানে কোনো ময়লা জমেছে বা পানি জমেছে। কিংবা কানের পর্দার বয়সের কারণে কানে শো শো করাটা পরিাবারের বয়সী মানুষের জন্য অনেক সময় বেশ কষ্টকর সমস্যা হয়ে দেখা দিতে পারে। এ কারণে পরিবারের বয়সী সদস্য কারো সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারেন না অর্থাৎ কারো কথা তিনি ভালোভাবে শুনতে পারেন না। কথা ভাল করে না শুলতে তার সঠিক জবাবই বা দেবেন কি করে?

পরিবারের বয়সী মানুষটা এভাবে খানিকটা একঘরে হয়ে পড়তে পারেন। আর এ কারণে পরিবারের বয়সী সদস্য যখন কানে শো শো করা অভিযোগ করেন তখন তা গুরুত্বের সাথে নেয়া উচিত। বয়সজনিত কারণে কানে যে শো শো শব্দ শোনা যায় তা সাধারণভাবে কোনো চিকিৎসা বা ওষুধ দিয়ে সারিয়ে তোলা যায় না। এ জাতীয় রোগের সেরা চিকিৎসা হতে পারে হেয়ারিং এইড বা শ্রবণ যন্ত্র। ডিজিটাল হেয়ারিং পাওয়া যায় যা দামেও মোটেও বেশি নয়।

এ সব শ্রবণ যন্ত্র কানে লাগালে কোনো রকম সমস্যা দেখা দেয়া না। কিন্তু চোখে দেখার সমস্যা হলে কেউ চশমা নিতে অনেকেই কোনো দ্বিধা করেন না। কিন্তু কানের সমস্যার জন্য হেয়ারিং এইড বা শ্রবণ যন্ত্র নেয়ার কথা বলা হলে অনেকেই দ্বিধা বোধ করেন। কেউ কেউ মনে করেন, এ জাতীয় শ্রবণ যন্ত্র কানে ব্যবহার করা হলে তাদের সর্ম্পকে কে কি ভাববেন সেটা চিন্তুা করেই তারা মনে কষ্ট পান বা অসহ্য বোধ করেন।

চোখে দৃষ্টি বাড়াতে যন্ত্রের মানে চশমার আশ্রয় নিতে পারলে কানের শ্রবণ শক্তি বাড়াতে যন্ত্রের এ ক্ষেত্রে শ্রবণ যন্ত্রের আশ্রয় নেয়ায় দোষ কোথায় স্বাভাবিকভাবেই এ প্রশ্ন টি করা যায় এবং এই মনোভাব অবশ্যই আমাদের ত্যাগ করা উচিত। কারণ এ জাতীয় মনোভাব সামগ্রিকভাবে ভাল কোনো ফল বয়ে আনবে না। চশমা যেভাবে প্রয়োজনের সময় ব্যবহার করি। আবার প্রয়োজন শেষ হলে খুলে রাখি ঠিক একইভাবে হেয়ারিং এইডও ব্যবহার করা সম্ভব। এই যন্ত্র ব্যবহারে কোনো জটিলতা দেখা দেয় না।

তবে বিদেশ থেকে হেয়ারিং এইড কিনে আনা ঠিক হবে না কারণ তাতে যন্ত্রটির দাম বেশি পড়তে পারে। সে তুলনায় বাংলাদেশের বাজারে যে সব হেয়ারিং এইড পাওয়া যায় তার দাম তুলনামূলকভাবে সস্তা হবে। বয়সী লোকদের ব্যাপারে আমাদের সবার যত্নবান হওয়া উচিত। তাদেরকে আমাদের সাথে আরো সংশ্লিষ্ট রাখা উচিত। আর এ কারণেই কানে শো শো করা অভিযোগ করলেই তাদেরকে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে নিয়ে যাওয়া উচিত।

চিকিৎসক যদি হেয়ারিং এইড বা শ্রবণ যন্ত্র ব্যবহারের পরামর্শ দেন তবে তা মানা উচিত। বিশেষ রোগীর এ ব্যাপারে আপত্তি করা ঠিক নয়। কারণ এই যন্ত্র তাকে নিজের ঘনিষ্ঠজন থেকে শুরু করে সমাজের সাথে যোগাযোগ বজায় রাখতে সাহায্য করবে। অন্যদিকে হেয়ারিং এইডের ব্যবস্থপনাও ব্যয়বহুল নয়। সব মিলিয়ে এই কানের শো শোর জন্য রোগীকে যেমন চিকিৎসকের কাছে নিয়ে যেতে বিলম্ব করা উচিত নয় তেমনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাকে হেয়ারিং এইড ব্যবহারে অনুপ্রাণিত করা উচিত।
তথ্যসূত্র: রেডিও তেহরান

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

4 Comments on কান যখন শো শো করে

  1. আসসালামু লাইকুম,আমার নাম আক্রাম,আমার বয়স ২৩.আমার সমস্যা হলো দুই কানে ফর্র ফর্র শব্দ করে।প্রায় ৩ বছর ধরে,অনেক ডাক্তার দেখিয়েছি কনো সুফল পাইনি। বেিশর ভাগ সময় ঠানডা লেগে থাকে।ডান কানে একটু কম শুনি এবংশুু শু শব্দ করে প্রায় সময়।এখন আমি সৌিদ আছি।কি করতে পারি দয়া করে জানাবেন।

  2. asif adito(আসিফ আদিত) // April 21, 2016 at 4:59 pm // Reply

    আমি আসিফ বয়স ১৫ আমার কানে কিছু দিন দরে আমার কানে কটন বার্ড ডুকালে রকম একটা শব্দ করে । সাতে তন্সাল আ বাত্যা করে ।মাতা বাত্যা করে।

  3. Amar boyos 23 amar ak Kane su su sobdoy hoy akhon ami gorbo boti Dr temon kunu osud dey na akhu ami ki korboy plz bolen……

    • সমস্যা থাকলে সমাধান আছে ।
      আমি আপনার সমস্যার কথা পড়েছি ।
      আরও কিছু তথ্য লাগবে ।
      ফোন করুন : +8801951 53 53 53
      ( বাংলাদেশ সময় সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা )
      ডাঃ মোঃ শামীম তালুকদার

একটি মন্তব্য পোস্ট করুন

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***