• ad-5

সুন্দর ত্বক চাইলে রোজ খেতে হবে যে খাবারগুলো

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

ত্বকের যত্নে নানান উপাদান ব্যবহার করে ক্লান্ত? সেই সঙ্গে বিউটি পার্লারে যেতে যেতে পকেটও ফাকা প্রায়। কিন্তু তার পরেও ত্বকের সমস্যা দূর হয় না। আজ ব্রণ ওঠে তো কাল ত্বক শুষ্ক হয়ে যায়। তাই কিভাবে ত্বক ভালো রাখবেন তা নিয়ে আপনার ভাবনার শেষ নেই।

ত্বক ভালো রাখার জন্য প্রকৃতিতেই আছে বেশ কিছু উপাদান। প্রাত্যহিক জীবনে বিশেষ কিছু খাবার খেলেই ত্বক থাকবে সুন্দর ও উজ্জ্বল। আসুন জেনে নেয়া যাক ৮টি খাবার সম্পর্কে যেগুলো প্রতিদিনের খাবার তালিকায় রাখলে ত্বক থাকে উজ্জ্বল, সুন্দর ও বলিরেখামুক্ত।

লাল ক্যাপসিকাম
লাল ক্যাপসিকামে আছে প্রচুর ভিটামিন সি যা আপনার সৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। লাল ক্যাপসিকামে প্রচুর ডায়েটারি ফাইবার ও ভিটামিন বি৬ আছে। এছাড়াও লাল ক্যাপসিকামে আছে প্রচুর ক্যারটিনয়েড যা ত্বকে বলিরেখা পরতে দেয় না এবং ত্বকের রক্তসঞ্চালন বৃদ্ধি করে। যাদের ব্রণের সমস্যা আছে তাদের জন্যও লাল ক্যাপসিকাম খুবই উপকারী একটি খাবার। তাই প্রতিদিন সালাদে কিংবা রান্নায় খান লাল ক্যাপসিকাম।

নারকেল তেল
নারকেল তেলে আছে লরিক এসিড। লরিক এসিডের আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ভাইরাল উপাদান যা ভাইরাস, ইনফেকশন ও ব্রণ থেকে ত্বককে রক্ষা করে। এছাড়াও নারকেল তেলে আছে প্রচুর ভিটামিন ই ও ফ্যাটি এসিড যা ত্বককে বলিরেখার থেকে মুক্ত রাখে এবং ত্বকের শুষ্কতা দূর করে। তাই প্রতিদিনের খাবারের সাথে ১ টেবিল চামচ সমপরিমাণ নারিকেল তেল খাওয়ার চেষ্টা করুন।

সবুজ চা
সবুজ চায়ে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও এতে আছে এমিনো এসিড ও এল-থিয়ানাইন যা ত্বকের জন্য উপকারী। প্রতিদিন তিন কাপ করে সবুজ চা পান করলে ত্বকে যৌবন ধরে রাখা খুব সহজ।

পালং শাক
পালং শাকে আছে প্রচুর পুষ্টিউপাদান যা ত্বক ও শরীরের জন্য খুবই উপকারী। পালং শাকে আছে আয়রন, ফলেট, ক্লোরোফিল, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ,ফাইবার, প্ল্যান্ট প্রোটিন ও ভিটামিন সি। পালং শাকের অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন ই, ভিটামিন সি ত্বককে সজীব রাখে এবং ত্বককে স্বাস্থোজ্জ্বল করে তোলে। তাই প্রতিদিন পালং শাক খাওয়ার চেষ্টা করুন।

বীজ
সূর্যমুখীর বীজ, কুমড়োর বীজ কিংবা অন্য যেসব বীজ খাওয়া যায় সেগুলো ত্বকের জন্য খুবই উপকারী। এগুলোতে আছে ওমেগা৩ ফ্যাটি এসিড, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম ও প্রোটিন যা ত্বককে রাখে সুন্দর ও স্বাস্থোজ্জ্বল।

ডার্ক চকলেট
ডার্ক চকলেটে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, ফ্যাটি এসিড ও ফ্ল্যাভনল যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ডার্ক চকলেটে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে এবং ত্বকের রূক্ষতা দূর করে ত্বককে করে তোলা লাবণ্যময়। তবে ডার্ক চকলেট খাওয়ার ক্ষেত্রে কমপক্ষে ৮০% চকলেট দেখে কিনুন। কারণ চকলেটে দুধের পরিমাণ বেশি থাকলে যাদের ব্রণের উপদ্রব আছে তাদের সমস্যা হতে পারে।

পেঁপে
সুস্বাদু এই মিষ্টি ফলে আছে প্রচুর ভিটামিন যা ত্বকের জন্য উপকারী। পেঁপে তে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই, ভিটামিন সি ও বিটা ক্যারোটিন যা ব্রণের উপদ্রব কমায় এবং ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখে।

গাজর
ত্বক সুন্দর রাখলে গাজরের জুড়ি নেই। নিয়মিত গাজর খেলে ব্রণের উপদ্রব কমে যায় একেবারেই। গাজরে আছে প্রচুর ভিটামিন এ যা ত্বকের কোষগুলোকে সজীব রাখে। ফলে ত্বক দেখায় উজ্জ্বল ও সতেজ। তাই সুন্দর ও উজ্জ্বল ত্বকের জন্য প্রতিদিনের খাবার তালিকায় গাজর রাখুন।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***