• ad-5
    হোমিওপ্যাথি বিডি.কম ওয়েব সাইটে আপনি কি নতুন ? তা হলে এখানে ক্লিক করুন । হোমিওপ্যাথি বিডি.কম সাইট থেকে উপাজিত অর্থের এক অংশ গরীব দূঃখীদের জন্য ব্যায় করা হয় । একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

শিশুর টিকা, দিন-তারিখ জানাবে মোবাইল

শিশুর টিকা, দিন-তারিখ জানাবে মোবাইল
এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য নিচের Save to Facebook বাটনে ক্লিক করুন ।

আমরা অনেক সময় সন্তানদের টিকা খাওয়াতে বা দিতে ভুলে যাই। তখন মনে হয় কেউ যদি দিনক্ষণটি মনে করিয়ে দিত তাহলে ভালো হতো। আপনার সন্তানকে টিকা খাওয়ানোর সময়টি মনে করিয়ে দিতে কীভাবে সহযোগিতা করা যায় সে বিষয়ে আজ  আলোচনা করেছেন উইন্ট মিল ইনফোটেক লিমিটেডের সিইও বুশরা আলম।

প্রশ্ন : আমরা জানি, শিশুদের টিকা দেওয়ার বিষয়ে আপনারা কিছু পদ্ধতি বের করেছেন যে কীভাবে মানুষকে বলে দিতে পারবেন। সে বিষয়ে কিছু বলুন।

উত্তর : এতদিন পর্যন্ত অভিভাবকরা কী করতেন? আমাদের একটা ম্যানুয়েল কার্ড হাসপাতাল থেকে দিয়ে দেওয়া হয়। ওটাই আমরা মেনে চলি। আমরা খুলে খুলে দেখার চেষ্টা করি কবে আবার টিকাটা দেব। কিন্তু আমাদের শত ব্যস্ততার মাঝে দেখা যায়, কোনো কোনো সময় টিকা বাদ পড়ে গেল। ঠিক এই জায়গা থেকে আমাদের বেবি টিকা ক্লাউডবেইজ ভ্যাকসিনেশন ইনফরমেশনের শুরুটা।

যদি একটু বিস্তারিত বলি, এখানে কী কী আছে? এখানে আছে এসএমএস রেজিস্ট্রেশন। যারা একদম গ্রামের, তাদের অংশগ্রহণের জন্য আমরা মোবাইলের মাধ্যমে একটি এসএমএস পদ্ধতি শুরু করেছি। শুধু তাকে যেটা করতে হবে, সে প্রথমে বিআরটি, স্পেস, তার বাচ্চার নাম, স্পেস, ডেট অব বার্থ লিখে ৭১৭১ নম্বরে পাঠাবে।

পাঠালে সে ফিরতি ম্যাসেজ পাবে আপনার রেজিস্ট্রেশন হয়েছে এবং বাংলায় পাবে। এরপর থেকে তার বাচ্চা ১০ বছর পর্যন্ত যে সমস্ত ভ্যাকসিন না দেওয়া থাকবে প্রত্যেকটির জন্য, প্রতিটি না দেওয়াগুলোর জন্য সে তিনটি করে এসএমএস পাবে। প্রথম এসএমএস পাবে, যেদিন ভ্যাকসিন পরিশোধনের সময় তার দুদিন আগে, দ্বিতীয় এসএমএসটি পাবে যেদিন ভ্যাকসিন পরিশোধনের সময় সেদিন। এবং তৃতীয় এসএমএসটি পাবে ভ্যাকসিন পরিশোধনের দিনের দুদিন পরে। যে আপনি আসলেই টিকাটি দিয়েছেন তো? এখানে প্রসঙ্গত উল্লেখ করি, কেবল রেজিস্ট্রেশন এসএমএসটুকু ছাড়া প্রত্যেকটি এসএমএস ফ্রিতে করা যাবে।

প্রশ্ন : এটা তো মোবাইলের বিষয় গেল। আরো বলছিলেন ওয়েবসাইট এবং অ্যাপস। এ সম্বন্ধে বলুন।

উত্তর : মোবাইলে আবদনের কথা যদি বলি, এনড্রয়েড এবং আইওএস, দুটোতেই এখন মোবাইল অ্যাপস রয়েছে। বেবি টিকা নামে সার্চ দিয়ে ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড করার পর মোবাইল নম্বরটা দিয়ে, একটা যেকোনো পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সম্ভব। এবং রেজিস্ট্রেশন করলে তার বাচ্চার যে তথ্য ফরমটি পূর্ণ করা লাগবে সেখানে সে ছেলে না মেয়ে, তার বয়স কত, তার জন্মের দিন কবে, নাম কী– এই জিনিসগুলো পূর্ণ করে দেওয়ার পর সে রেজিস্ট্রেশন হয়ে যাবে। এবং তখন তার সেদিনকার বাচ্চার বয়সটা স্ক্রিনে ভেসে উঠবে এবং একটি ছবিও সে আপলোড করতে পারবে বাচ্চাটির। এভাবে একাধিক বাচ্চারও সেটিংস করা সম্ভব। প্রত্যেক বাচ্চার জন্য আলাদা আলাদা। আরো একটি মজার বিষয় হলো এই অ্যাপসটি আমাদের বাংলা এবং ইংরেজি দুই সেটিংসেই আছে। যে কেউ এটা বাংলাতেও ব্যবহার করতে পারবে। ইংরেজিতেও ব্যবহার করতে পারবে। কেবল সেটিংসে গিয়ে শুধু ভাষাটা পরিবর্তন করে নিতে হবে।

প্রশ্ন : এটা করলে কী লাভ পাবে? আপনি ম্যাসেজের বেলায় বললেন যে তিনটি ম্যাসেজ পাবে। এর বেলায় কী পাবে?

উত্তর : এটার বেলায় প্রত্যেকটি ভ্যাকসিনের পরিশোধনের দিন সে নোটিফিকেশন পাবে। একটা ইমেইলও পাবে। এটা একটাই কেবল টিকা পরিশোধনের যে দিন, সেদিন পাবে। সকালে দেবে।

এভাবে সে অ্যাপসে কাজ করতে পারবে। এখানে আরো যেটা পাবে সেটা হলো কাছের টিকা দেওয়ার জায়গাগুলো দেখতে পাবে।

আর এখন আমরা চেষ্টা করছি বাচ্চাদের কিছু অসুখ-বিসুখের ছোট্ট টিপস অ্যাপসটিতে দেওয়ার জন্য। একদমই ছোটখাটো অসুখের বিষয়।

প্রশ্ন : এবার ওয়েবসাইট সম্বন্ধে বলুন।

উত্তর : আমাদের আরেকটি ওয়েবসাইট আছে, বেবিটিকা ডট ওআরজি। এখানে মা ও শিশুর স্বাস্থ্যবিষয়ক সব তথ্য আমরা নিবদ্ধ করার চেষ্টা করেছি। এমনকি গর্ভাবস্থার আগে কী কী প্রস্তুতি নেওয়া সম্ভব, কী কী করলে ভালো হয় সে সমস্ত তথ্য তুলে ধরার চেষ্টা করছি। এ ছাড়া নবজাতকের যত্ন, বয়ঃসন্ধিকালে একটি বাচ্চাকে কীভাবে ব্যবস্থাপনা করা সম্ভব, বাবা-মা কীভাবে বাচ্চার যত্ন নেবেন-এই বিষয়গুলো তুলে আনার চেষ্টা করছি।

এখান থেকেও টিকার কথা মনে করিয়ে দেওয়ার জন্য আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন। যেকোনো এক জায়গা থাকে রেজিস্ট্রেশন করলে মনে করিয়ে দেবে।

আমাদের ওয়েবসাইটে বেবি টিকা রিমাইন্ডার বলে একটি ট্যাব আছে ওখানে ঢুকে বাচ্চার নাম, জন্মতারিখ, বয়স দিয়ে দিলে ওই একইভাবে রেজিস্ট্রেশনটা হয়ে যাবে। এটার নোটিফিকেশন সে এসএমএসের মাধ্যমে পাবে। কিংবা ইমেইলে পাবে।

যেহেতু সে ওয়েবসাইটে তার মোবাইল নম্বরটি দিয়ে দিচ্ছে তাই মোবাইলেই এসএমএস পাবে।

প্রশ্ন : এই তিনটি মাধ্যমের যেকোনো একটি মাধ্যমে এই যে নোটিফিকেশন যাচ্ছে সেটা কোন কোন টিকার বিষয়ে?

উত্তর : আমরা ইপিআইয়ের সমস্ত টিকা এর মধ্যে দিয়েছি। এমনকি ২০১৫ থেকে নিউমোকক্কাল এবং আইপিভি যোগ হয়েছে। সেগুলোসহ বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) যে টিকা সেগুলো দেওয়া হয়েছে। ওনারা আমাদের অসম্ভব সাহায্য করেছেন অগ্রগামী একটি ভালো তালিকা দেওয়ার ক্ষেত্রে।

মানে সরকারিভাবে যে টিকাগুলো দেওয়া হয়েছে ইপিআইয়ের তত্ত্বাবধানে, সেগুলো তো আছেই পাশাপাশি রোটা ভাইরাস, টাইফয়েড এই টিকাগুলোর ব্যবস্থা আছে। প্রায় ১২ থেকে ১৪টার মতো টিকার ব্যবস্থা আছে। ইপিআই কর্মকর্তারাও অসম্ভব সাহায্য করেছেন আমাদের এই জিনিসটিকে ভালো করার ক্ষেত্রে। এ জন্য আমরা ওনাদের কাছে অত্যন্ত কৃতজ্ঞ।

প্রশ্ন : আপনাদের এই সেবাগুলো কবে থেকে চলছে?

উত্তর : আমাদের মোবাইল অ্যাপস এবং এসএমএসের আবেদনটি পুরোপুরিভাবে চলছে। তবে ওয়েবপোর্টালটি এখন মাঝামাঝি অবস্থানে রয়েছে। কয়েক মাসের মধ্যে এটি পুরোপরি সচল হয়ে যাবে। আমাদের একজন চিকিৎসক সেখানে থাকেন।

প্রশ্ন : চিকিৎসকের কাজ কী?

উত্তর : সে ছোটখাটো শিশুস্বাস্থ্য সমস্যা নিয়ে প্রশ্নের উত্তর দিতে পারবেন। খুব প্রাথমিক প্রশ্নের উত্তর দেবেন। এখানে লিখিত আকারে প্রশ্ন করতে পারবেন যে কেউ। আমাদের একটি হটলাইন নম্বর আছে, ওই চিকিৎসককে পাবেন। যেকোনো ছোটখাটো সমস্যার বিষয়ে সমাধান দেবেন চিকিৎসক।

প্রশ্ন : প্রতিষ্ঠানটি নিয়ে আপনার প্রত্যাশা কী? এবং দর্শকদের কাছে অনুরোধ কী?

উত্তর : আমার দর্শকদের কাছে অনুরোধ যে, আপনারা যাঁরা অভিভাবক আছেন, তাঁরা এই অ্যাপসটি নামিয়ে বাচ্চাকে নিবন্ধন করুন। ঝামেলামুক্তভাবে ভ্যাকসিন পরিশোধনের দিনটির সময় জেনে যান।

আর গ্রামের অভিভাবকদের বলব, আপনারা ছোট্ট একটি এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে নিন। তাহলে বাচ্চার টিকা দেওয়ার বিষয়টি নিয়ে আর ঝক্কি থাকবে না।

আর বেবিটিকা ডট ওরআরজি- আপনাদের প্রতীক্ষায় আমরা বসে আছে। আমাদের চিকিৎসকরা আছেন। আপনার প্রয়োজনে আমাদের ফোন দিতে পারেন। ওখানে মন্তব্য করার জায়গা আছে। এমনকি মায়েদের একটি ফোরাম আছে সেখানে শিশুবিষয়ক বিভিন্ন আলাপ করতে পারেন।

ঔষধি গাছ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

-
namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***