• ad-5

16 December

বিজয় দিবস (বাংলাদেশ)

বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতি বছর ১৬ই ডিসেম্বর বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। এদিন বাংলাদেশে সরকারী ছুটির দিন। ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে হানাদার পাকিস্তানী বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এ উপলক্ষে প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালিত হয়। ১৬ই ডিসেম্বর ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা ঘটে। জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠিত সম্মিলিত সামরিক কুচকাওয়াজে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা যোগ দেন। কুচকাওয়াজের অংশ হিসেবে সালাম গ্রহণ করেন দেশটির প্রধান মাননীয় রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রী। এই কুচকাওয়াজ দেখার জন্য প্রচুরসংখ্যক মানুষ জড়ো হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে ঢাকার অদূরে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা-কর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করে থাকেন।

 

১৬ ডিসেম্বর,  বাংলাদেশের বিজয় দিবস। আমারা সবাই মিলে Facebook এবং ওয়েব সাইটে নতুন রেকর্ড করব। আসছে ১৬ ই ডিসেম্বর আমাদের সকল facebook এর Profile Picture হবে বাংলাদেশ জাতীয় পতাকা এবং ওয়েব সাইটে থাকবে বাংলাদেশের পতাকা। বিশ্বকে আবাক করে দিতে পারি আমরা বাংলাদেশ ফেসবুক ব্যাবহারকারীরা এবং ওয়েব সাইটের এডমিনরা । ওয়েব সাইট এবং FB Profile য়ে বাংলাদেশের পতাকা হবে, বিশ্ব দেখবে WORLD রেকডবুকে বাংলাদেশের নাম উঠবে । অলরেডি  চারদিকে হাজার হাজার Facebook Users রা এই এনাউন্সমেন্ট করছে। দয়াকরে সবাই এই পোস্টটি Share করে চার দিকে ছরিয়ে দিন। বাংলাদেশি হিসেবে এটি আপনার দায়িত্ব।

১৬ই ডিসেম্বর ওয়ার্ডপ্রেস প্লাগইনটি : 16 December

namaj.info bd news update 24 short film bd _Add
.
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***